ঝালকাঠিতে বৃদ্ধ প্রতিবন্ধীকে হুইল চেয়ারে ভ্রাম্যমাণ দোকান গড়ে দিলেন যুবলীগ নেতা

শেয়ার করুনঃ

ঝালকাঠি প্রতিনিধি :: দুই বৃদ্ধকে হুইল চেয়ারে ভ্রাম্যমাণ দোকান গড়ে দিয়েছেন ঝালকাঠি শহর যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ছবির হোসেন। মঙ্গলবার (৯ মার্চ) শহরতলীর বাসন্ডা এলাকার আব্দুল হক তালুকদার (৯০) ও কৃষ্ণকাঠি এলাকার মো. মুজাম্মেল হাওলাদারের (৮৫) হাতে ব্যতিক্রমী এ হুইল চেয়ার তুলে দেন তিনি।

১৪ বছর আগে পড়ে গিয়ে পা হারান বৃদ্ধ আব্দুল হক তালুকদার। চরম দারিদ্রের মধ্যে জীবন-যাপন করতে হয় তাকে। স্থানীয়দের মাধ্যমে বিষয়টি জানতে পেরে এগিয়ে আসেন যুবলীগ নেতা ছবির হোসেন।

মঙ্গলবার (৯ মার্চ) সকালে একটি হুইল চেয়ার নিয়ে প্রতিবন্ধী বৃদ্ধের বাড়িতে হাজির হন ছবির হোসেন। ওয়ার্কসপ থেকে বিশেষভাবে সংযুক্ত করা হয় ভ্রমমাণ দোকান কাঠামো। আর তাতে বিভিন্ন ধরণের শিশু খাদ্য সাজিয়ে বৃদ্ধকে বসিয়ে দেয়া হয় হুইল চেয়ারে।

একই দিন সকালে ঝালকাঠির শহরতলীর কৃষ্ণকাঠি এলাকার আরেক বৃদ্ধ মো. মুজাম্মেল হাওলাদারের হাতে তুলে দেন ভিন্নধর্মী এ হুইল চেয়ার। মুজাম্মেল হাওলাদার এক সময় মাটি কাটার কাজ করতেন। পাঁচবছর আগে অসুস্থ হয়ে একটি পা অকেজো হয়ে যায়। জমিজমা বিক্রি করে চিকিৎসা চালাতে গিয়ে নিঃস্ব হয়ে পড়েন তিনি। বসতভিটা ছাড়া এখন তার আর কিছুই নেই। অন্যের দয়ায় চলে সংসার। এই বৃদ্ধকেও হুইল চেয়ারে ভ্রাম্যমাণ দোকান গড়ে দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিলেন যুবলীগের এ নেতা।

এ বিষয়ে ছবির হোসেন বলেন, ‘প্রতিবন্ধী হয়ে ভিক্ষাবৃত্তি যাতে না করতে হয় সে জন্য অনেক চিন্তা ভাবনা করে এমন উদ্যোগ নিয়েছি। ভিক্ষার ঝুলি নয়, দুই প্রতিবন্ধী বৃদ্ধের কর্মসংস্থান করাই আমার উদ্দেশ্য।’

ঝালকাঠি সদর উপজেলা চেয়ারম্যান আরিফুর রহমান খান বলেন, ‘যুবলীগ নেতা ছবির হোসেন বিভিন্ন সময়ে নিঃস্বার্থভাবে বিভিন্ন জনকে সহায়তা করে থাকেন। এটি একটি মহৎ এবং প্রশংসনীয় কাজ। তার একাজ দেখে যেন বিত্তশালীরা উদ্বুদ্ধ হন দরিদ্রদের সহায়তা করতে।’