ক্ষমতা ছাড়ার আগে জেরুজালেমে ইহুদি-মিছিলের অনুমতি দিলেন বেঞ্জামিন নেতানিয়াহু

শেয়ার করুনঃ

অনলাইন ডেস্ক :: ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিদায়ী সরকার পূর্ব জেরুজালেমের পুরনো নগরীতে কট্টরপন্থী ইহুদিদের মিছিল করার অনুমতি দিয়েছে। সংঘর্ষের আশঙ্কায় আয়োজকরা মিছিলটি বাতিল করার পরের দিনই এই অনুমতি দিল সরকার।

ইসরায়েলের কয়েকটি কট্টরপন্থী ইহুদি সংগঠন পুরনো নগরীর দামেস্ক গেট থেকে মুসলিম পাড়ার ভেতর দিয়ে ‘পতাকার পদযাত্রা’ নামে এক মিছিলের আয়োজন করেছে। বৃহস্পতিবার এই মিছিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ইসরায়েলি পুলিশ অনুমতি না দেয়ায় আয়োজকরা মিছিলটি বাতিল করে। কিন্তু মঙ্গলবার নেতানিয়াহুর মন্ত্রীসভার সঙ্গে এক বৈঠকের পর মন্ত্রীরা আগামী সপ্তাহে এই মিছিল করার অনুমতি দিয়েছেন।

নেতানিয়াহুর কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘পুলিশ ও পদযাত্রার আয়োজকদের সম্মতির ভিত্তিতে আগামী মঙ্গলবার (১৫ জুন) এই পদযাত্রা অনুষ্ঠিত হবে।’

এদিকে গাজা নিয়ন্ত্রণকারী সশস্ত্র গোষ্ঠী হামাস সোমবার হুঁশিয়ারি দিয়ে বলেছে, এই মিছিল অনুষ্ঠিত হলে আবারও সহিংসতা হতে পারে।

হামাসের পক্ষ থেকে বলা হয়, ‘আমরা আশা করি বৃহস্পতিবার যেন ১০ মে’তে পরিণত না হয়।’

রমজান মাসে পূর্ব জেরুজালেম ও আল আকসা মসজিদে কট্টরপন্থী ইহুদি ও ইসরায়েলি পুলিশ ফিলিস্তিনিদের ওপর দফায় দফায় হামলা চালানোর পর গত ১০ মে গাজা থেকে ইসরায়েলের দিকে রকেট হামলা শুরু করে হামাস। এরপর ইসরায়েলেও হাজায় ব্যাপকভাবে বোমা হামলা চালায়। টানা ১১ দিনের এই সংঘর্ষে ইসরায়েলি হামলায় গাজায় অন্তত ২৪২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের মধ্যে বেশ কিছু শিশুও রয়েছে। আর হামাসের হামলায় ইসরায়েলে নিহত হন ১৩ জন। সোমবারের বিবৃতিতে সেই সংঘর্ষের কথাই মনে করিয়ে দেয় হামাস।

ইসরায়েলি সংসদ নেসেটে রোববার একটি ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। ভোটে নতুন জোট যদি অনুমোদন পায়, তাহলে দেশটির সবচেয়ে দীর্ঘ সময় ধরে থাকা প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ক্ষমতা থেকে সরে যেতে হবে।

সূত্র : বিবিসি, আল জাজিরা