পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্য রক্ষায় গাছের গুরুত্ব অপরিসীম : ডিসি খাইরুল আলম

শেয়ার করুনঃ

শামীম আহমেদ :: বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (উত্তর) মোঃ খাইরুল আলম বলেছেন, একটি গাছ একটি প্রাণ, গাছ ছাড়া পৃথিবীতে কোনো প্রাণীর বেঁচে থাকা সম্ভব নয়। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নানা কর্মকাণ্ডে গাছ অবদান রেখে চলেছে। পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্য রক্ষায় গাছের গুরুত্ব অপরিসীম।

আজ বৃহস্পতিবার(১৩ আগষ্ট) দুপুরে এয়ারপোর্ট থানার নতুন ভবন ও কাউনিয়া থানায় মুজিববর্ষ উপলক্ষে ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষের চারা রোপনের সময় তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, কয়েক দশক ধরে নির্বিচারে বনাঞ্চল কেটে উজাড় করা হচ্ছে, প্রতিবছর যে পরিমাণ গাছ কাটা হয়, সে তুলনায় লাগানো হয় কম।

উপ-পুলিশ কমিশনার উত্তর খাইরুল আলম বলেন, যানবাহন, শিল্প কলকারখানা থেকে নির্গত কার্বন ডাই-অক্সাইড প্রতিনিয়ত পরিবেশ দূষিত করছে। গাছ বাতাস থেকে কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে আর অক্সিজেন ত্যাগ করে বাতাসে অক্সিজেনের পরিমাণ বাড়িয়ে দেয়। এতে পরিবেশ সুস্থ ও নির্মল রাখে। আর এ অক্সিজেন মানুষের বেঁচে থাকার জন্য খুবই জরুরি। কার্বন ডাই-অক্সাইডের কারণে পরিবেশ উষ্ণ হচ্ছে। জলবায়ু পরিবর্তনে বিরূপ প্রভাব পড়ছে।

এরফলে অসময়ে অনাবৃষ্টি, খরা, অতিবৃষ্টি, প্রচন্ড দাবদাহ, ঘূর্ণিঝড়, বন্যা, জলোচ্ছাসসহ নানা দুর্যোগ ঘটে চলেছে। জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম দেশ বাংলাদেশ। একমাত্র বৃক্ষই প্রকৃতিক পরিবেশ সুস্থ ও নির্মল রাখতে পারে।তাই আসুন আমরা এই মুজিব বর্ষে গাছ লাগিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার দেশকে আবাসযোগ্য একটি সুন্দর দেশ হিসেবে গড়ে তুলি।

এ সময় আরও উপস্থিত ছিলেন- এয়ারপোর্ট থানার সহকারী পুলিশ কমিশনার নাসরিন জাহান, এয়ারপোর্ট থানার অফিসার ইনচার্জ জাহিদ বিন আলম, কাউনিয়া থানার অফিসার ইনচার্জ আজিমুল করিম, কাউনিয়া থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) মোঃ লোকমান হোসেন, এয়ারপোর্ট থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) মোঃ মোস্তাফিজুর রহমানসহ অন্যান্য পুলিশ সদস্যরা।