সংবাদকর্মী ও নাট্যকর্মী বেলায়েত বাবলুর জন্মদিন ১০ অক্টোবর

শেয়ার করুনঃ

নিজস্ব প্রতিবেদক ::: বরিশালের সংবাদকর্মী ও নাট্যকর্মী বেলায়েত বাবলুর জন্মদিন ১০ অক্টোবর । ১৯৭৬ সালের এই দিনে তিনি নগরীর কাটপট্টি রোডস্থ নানা বাড়িতে জন্মগ্রহন করেন। পিতা খোকা মিয়া ও মাতা রেবা বেগমের সন্তানদের মধ্যে ছোট বেলায়েত বাবলু ১৯৯৪ সালে সরকারি বরিশাল কলেজে একাদশ শ্রেণিতে অধ্যায়নরত অবস্থায় বরিশাল থেকে প্রকাশিত দৈনিক শাহনামা পত্রিকায় শিক্ষানবীশ সাংবাদিক হিসেবে সাংবাদিতকা শুরু করেন।

একই সময় থেকে সে নাট্যজন সৈয়দ দুলাল সম্পাদিত আনন্দ লিখন পত্রিকায় যুক্ত হন। পেশাগত জীবনে বেলায়েত বাবলু দৈনিক শাহনামা পত্রিকার পাশাপাশি দৈনিক বাংলার বনে পত্রিকার বার্তা সম্পাদক, দৈনিক আজকের বার্তার স্টাফ রিপোর্টার , আজকের পরিবর্তন পত্রিকার বার্তা সম্পাদক, বিপ্লবী বাংলাদেশ ও দৈনিক দক্ষিণাঞ্চল পত্রিকার যুগ্ম বার্তা সম্পাদক, আজকের বরিশাল পত্রিকার বার্তা প্রধান, আজকাল পত্রিকার সহযোগী সম্পাদক (খন্ডকালীন সময়) এবং জাতীয় দৈনিক যুগান্তর পত্রিকার বরিশাল ব্যুরো রিপোর্টার ও বন্ধ হয়ে যাওয়া জাতীয় দৈনিক সকালের খবর পত্রিকায় বরিশাল অফিস প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দৈনিক মতবাদ পত্রিকায় মফস্বল সম্পাদকের দায়িত্ব পালন করেন। বতর্মানে বার্তা প্রধান হিসেবে কাজ করছেন দৈনিক বরিশাল অঞ্চল পত্রিকায়।

এছাড়া বেলায়েত বাবলু যুগান্তর পত্রিকায় কর্মরত অবস্থায় প্রয়াত মেয়র শওকত হোসেন হিরনের মাধ্যমে বরিশাল সিটি কর্পোরেশনে যোগ দিয়ে টানা ৫ বছর বিসিসির মিডিয়া সংক্রান্ত দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি নিয়মিত স্টাফ হিসেবে বিসিসির কর ধার্য শাখায় কর নির্ধারক হিসেবে দায়িত্ব পালন করছেন। সংবাদকর্মী হিসেবে বেলায়েত বাবলু আজকের বার্তা পত্রিকায় কর্মরত অবস্থায় বর্তমান শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লবারের সদস্য পদ লাভ করে এবং বিভিন্ন সময়ে নির্বাচন ও মনোনীত হিসেবে প্রেসক্লাবের কার্যকরী কমিটির পাঠাগার সম্পাদক, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক এবং ক্রীড়া সম্পাদকের দায়িত্ব পালন করেন।

এছাড়া বরিশাল সাংবাদিক ইউনিয়নের নির্বাচনে বিপুল ভোটে তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ছাত্রাবস্থায় ২০০০ সালে সরকারি বরিশাল কলেজ ছাত্র সংসদ নির্বাচনে বেলায়েত বাবলু ছাত্রলীগের প্যানেল থেকে সহ- নাট্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক নির্বাচিত হন। বাঙ্গালী জাতীয়তবাদে বিশ্বাসী বেলায়েত বাবলু টানা ১০ বছর বঙ্গবন্ধুু সাংস্কৃতিক জোট, বরিশালের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া একজন নাট্যকর্মী হিসেবে তিনি বেশ কয়েকটি মঞ্চ ও টেলিভিশন নাটকে অভিনয় করেন। বরিশালের এক সময়ের সাড়া জাগানো নাট্য সংগঠন প্রজন্ম নাট্য কেন্দ্রের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছে দীর্ঘদিন। তিনি সাংবাদিক মাইনুল হাসান স্মৃতি সংসদের যুগ্ম সাধারণ সম্পাদকেরও দায়িত্ব পালন করেন । ১৫ বছরের দাম্পত্য জীবনে সহ-ধর্মিনী রোমানা বাবলু ও একমাত্র পুত্র সন্তান নাফি হাসান শব্দ’কে সাথে নিয়ে তিনি নগরীর নাজির মহল্লা এলাকার ভাড়াটিয়া বাসায় থাকেন।