সুগন্ধায় তেলবাহী জাহাজে বিস্ফোরণ : ১৪ দিন পর সরানো হলো ধ্বংসাবশেষ

শেয়ার করুনঃ

ঝালকাঠি প্রতিনিধি ::: ঝালকাঠির সুগন্ধা নদীতে সাগর নন্দিনী-২ নামের তেলবাহী জাহাজ বিস্ফোরণের ১৪ দিন পর জাহাজটির ধ্বংসাবশেষ সরিয়ে নিয়েছে মালিকপক্ষ। শুক্রবার (১৪ জুলাই) ভোরে ক্ষতবিক্ষত জাহাজটির ধ্বংসাবশেষ পিরোজপুরের স্বরূপকাঠি ডক ইয়ার্ডের দিকে নিয়ে যাওয়া হয় বলে জানিয়েছেন ঝালকাঠি জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মিলন চাকমা।

১ জুলাই ঝালকাঠি পৌরসভা খেয়াঘাটের অপরপাশে সুগন্ধা নদীতে নোঙর করা অবস্থায় ১১ লাখ লিটার জ্বালানি তেলসহ বিস্ফোরণ ঘটে সাগর নন্দিনী-২ জাহাজে। এতে জাহাজটির পেছনের অংশ উড়ে গেলে চারজন নিহত ও আরও চারজন দগ্ধ হন। এর দুদিন পর দ্বিতীয় দফায় বিস্ফোরণে জাহাজটিতে আগুন ধরে গিয়ে ১২ ঘণ্টারও বেশি সময় ধরে জ্বলে। এতে নিরাপত্তার দায়িত্বে থাকা ১০ পুলিশ সদস্যসহ ১৫ জন আহত ও দগ্ধ হন।

নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মিলন চাকমা বলেন, এ ঘটনায় কোনো মামলা হয়নি। মালিকপক্ষই জাহাজটি মেরামতের জন্য নিয়ে যাচ্ছে।

২৫ জুন তেলবাহী সাগর নন্দিনী-২ জাহাজটি চট্টগ্রাম থেকে এসে ঝালকাঠির সুগন্ধা নদীর তেলের ডিপো সংলগ্ন এলাকায় নোঙর করে। জাহাজটিতে প্রায় ১১ লাখ লিটার জ্বালানি তেল (পেট্রোল ও ডিজেল) ছিল। এটি রাষ্ট্রীয় মালিকানাধীন পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের ডিপোয় তেল খালাস করার অপেক্ষায় ছিল। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ছুটিতে ডিপো বন্ধ থাকায় তেল খালাস করা যায়নি। ১ জুলাই দুপুর দুইটার দিকে জাহাজটির ইঞ্জিনরুমে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।