আগামীকাল ঐতিহ্যবাহী চরমোনাই মাহফিল শুরু

শেয়ার করুনঃ

মোঃ রহমাতুল্লাহ (পলাশ):: বরিশাল বিভাগের ঐতিহ্যবাহী চরমোনাই মাহফিল। বিশ্বের বড় বড় কয়েকটি জন সমাগমের মধ্যে তৃতীয় তম বড় ইসলামী জমায়েত অনুষ্ঠিত হয় চরমোনাইতে।

আগামীকাল (২৭ নভেম্বর) থেকে বরিশালের চরমোনাই ময়দানে শুরু হচ্ছে অগ্রহায়নের ঐতিহাসিক বার্ষিক মাহফিল। ২৭-২৮-২৯ শে নভেম্বর তিন দিন ব্যাপি এ মাহফিল চলবে। সোমবার আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হবে। ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে বিশাল মাঠ।

বছরে দুটি মাহফিল হয়৷ অগ্রহায়নে এ মাহফিলের চেয়ে ফাল্গুনের মাহফিলটি কয়েক গুন বড় হয় ।লাখ লাখ মুসল্লির অংশগ্রহণের মধ্য দিয়েই কাল জুম্মার নামাজের পরে চরমোনাই পীর, ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম-এর উদ্বোধনী বয়ানের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে শুরু করবেন ।মাহফিলে অংশ নেবেন দেশে-বিদেশের শীর্ষ আলেমরা।

চরমোনাই মাহফিলে দেশের বিভিন্ন এলাকা থেকে মুসল্লিদের আগমন ঘটে। দেশের বাইরে থেকেও বিপুল সংখ্যক মুসল্লি অংশগ্রহণ করেন ।

মুসল্লিদের জন্য নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় পুলিশ-র‌্যাব ছাড়াও নিজস্ব ব্যবস্থাপনায় প্রায় কয়েক হাজার স্বেচ্ছাসেবক (মুহজাহিদ) কাজ করছেন। স্থাপন করা হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরা।নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রস্তুত রাখা হয়েছে হাই ভোল্টেজ অটো জেনারেটর। আগত মুসল্লিদের স্বাস্থ্যসেবায় বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে একটি হাসপাতাল রয়েছে।