বিপিএল: আম্পায়ারের ‘ভুল আউট’ নিয়ে অদ্ভূত ব্যাখ্যা দিলো বিসিবি!

শেয়ার করুনঃ

অনলাইন ডেস্ক ::: আইসিসির নিয়মই তাহলে বদলে দিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)! আইসিসির নিয়মকে বুড়ো আঙ্গুল দেখিয়ে শনিবার বরিশাল-কুমিল্লা ম্যাচে থার্ড আম্পায়ারের দেয়া ভুল সিদ্ধান্তকে ‘সঠিক’ বলে রায় দেয়া হলো বিসিবির পক্ষ থেকে। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ ব্যাপারে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেছে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থাটি।

এবারের বিপিএল শুরুর আগে থেকেই বিতর্কের কেন্দ্রে। ডিআরএস আনা হবে না- এমনটা আগেই জানিয়েছিলো বিসিবি। পরিবর্তে ব্যবহার করা হচ্ছে, এডিআরএস। যা আদতে আরও বিতর্ক সৃষ্টি করছে বিপিএলে। টুর্নামেন্ট শুরুর পর বিতর্ক হচ্ছে বেশি আম্পায়ারিং নিয়ে। ভুলভাল আম্পায়ারিং এবং ভুল সিদ্ধান্ত প্রতিনিয়তই বিতর্কের সৃষ্টি করছে।

শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দিনের ম্যাচে মুখোমুখি হয়েছিলো সাকিবের ফরচুন বরিশাল এবং ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এই ম্যাচেই পাকিস্তানি অফ স্পিনার ইফতিখার আহমেদের বলে এলবিডব্লিউ হওয়া জাকের আলী অনিকের আউট নিয়ে তুমুল বিতর্ক দেখা দিয়েছে।

ইফতেখার আহমেদের অ্যারাউন্ড দ্য উইকেটে এসে করা বলে জাকের আলী অনিককে মাঠের আম্পায়ার এলবিডব্লিউর আউট দেন। কিন্তু আউটের সিদ্ধান্ত সঠিক কি না তা জানতে রিভিউতে চান অনিক।

টিভি রিপ্লেতে স্পষ্ট দেখা যায়, বলের প্রায় পুরোটাই পিচ করেছে লেগ স্টাম্পের বাইরে। মাঠের পাশের বড় পর্দায় সেটা দেখার পর জাকের আলী অনিক মনে করেছেন তিনি বেঁচে গিয়েছেন; কিন্তু সবাইকে অবাক করে দিয়ে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বহাল রাখেন টিভি আম্পায়ার তানভির আহমেদ, হতভম্ব হয়ে মাঠ ছাড়েন জাকের। ম্যাচ শেষে কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিনও এই সিদ্ধান্তে চরম হতাশার কথা জানান।

এ ধরনের আউটের ক্ষেত্রে আইসিসির নিয়ম হলো, পিচিং জোন দেখার প্রযুক্তিতে বলের ৫০ শতাংশের বেশি লেগ স্ট্যাম্পের বাইরে পিচড করলে তা পিচড আউটসাইড লেগ হিসেবে গণ্য হবে। জাকেরের আউটের বেলায় বলের ৯৯ শতাংশই লেগ স্ট্যাম্পের বাইরে ছিল। আইসিসির নিয়মে তাই কোনোভাবেই আউট হন না জাকের আলী অনিক।

কিন্তু টিভি আম্পায়ার তানভিরের সিদ্ধান্তকে সঠিক বলে অদ্ভুত ব্যাখ্যা দিয়েছে বিসিবি। যে ব্যাখ্যায়, এই আউটটি বৈধতা পেয়েছে। বিসিবি তাদের সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘টুর্নামেন্টের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, বলের যেকোনো হালকা অংশও পিচিং জোনে থাকলে তা পিচড ইন লাইন হিসেবে গণ্য করা হবে। টিভি আম্পায়ার এই নিয়মের কারণেই মাঠের আম্পায়ারের দেওয়া জাকের আলীর আউট বহাল রাখেন। এক্ষেত্রে মাঠের আম্পায়ার নট আউট দিলেও সিদ্ধান্ত বদলে আউট হয়ে যেত।’

অর্থাৎ বিসিবির এ ব্যাখ্যায় দেখা যাচ্ছে তাদের পরিচালনা করা এডিআরএসের নিয়মের সঙ্গে আইসিসির ডিআরএস নিয়মে বড় ধরনের পার্থক্য রয়েছে। বিষয়টি নিয়ে ব্যাপকভাবে সমালোচনা শুরু হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমেও চলছে নানা আলোচনা-সমালোচনা।