বরিশালে প্রাথমিক বিদ্যালয়ের অবৈধ দখল করা জমি উদ্ধার

শেয়ার করুনঃ

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল সদর উপজেলার চাঁনপুরা ইউনিয়নে প্রায় দুই বছর পর অবৈধভাবে দখল করে রাখা সম্পত্তি উদ্ধার করা হয়েছে। এই দুই বছরে বিদ্যালটির ভবন র্নিমাণসহ প্রায় এক কোটি দশ লক্ষ টাকার কাজ বন্ধ ছিলো। অবশেষে শনিবার বরিশাল সদরের সহকারী ভূমি কর্মকর্তা ও বিদ্যালয়ের পরিচালনা কমিটি, স্থানীয় চেয়ারম্যান ও গন্যমান্য ব্যাক্তিদের মাধ্যমে বিষয়টি সমাধান করে উন্নয়ন কাজ শুরু করা হয়।

জানা গেছে, বরিশাল সদর উপজেলার ৮ নং চাঁনপুরা ইউনিয়নের পশ্চিম চাঁনপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি নিয়ে ওই জমির দাতা সদস্যর দুই ছেলে আবুল হাসানাত চাপরাসি ও জহিরুল ইসলাম রিপন আদালতে মামলা দায়ের করেন। মামলার কারনে বিদ্যালয়ের উন্নয়নমূলক কাজ বন্ধ হয়ে যায়। পরবর্তীতে আদালত তাদের মামলা খারিজ করে দেন। এরপর বিভিন্ন ভাবে বিদ্যালয়ের সম্পত্তি জোরপূর্বক দখল দেয় আবুল হাসানাত চাপরাসি ও জহিরুল ইসলাম রিপন। বিষয়টি নিয়ে গত ২ বছর যাবৎ মামলা চলে আসছিলো। এতে করে বিদ্যালয়ের পাঠদান ব্যহত হয়। পাশাপাশি তারা প্রধান শিক্ষকের বিরুদ্ধেও মামলা দায়ের করেন। এতে করে প্রায় বন্ধের উপক্রম হয় বিদ্যালয়টি।

স্থানীয়রা জানিয়েছে, বিদ্যালয়ের কার্যক্রম বন্ধ করতে ওই সম্পত্তি জবর দখল করতে একটি চক্র নানা ভাবে মামলা মোকাদ্দমা করে। এতে করে কোমলমতি শিশুরা প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।

এবিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আতিকুজ্জামান লিটন বলেন, ১৯৭৬ সালে সাব দলিলের মাধ্যমে ওই এলাকার আব্দুল ছত্তার চাপরাসি, আব্দুল খালেক,হারুনার রসিদ, মোসলেম আলী, আব্দুল মতলেব, মোঃ জলিলুর রহমান বিদ্যালয়ের জন্য ৬০ শতাংশ জমি দান করে। বর্তমানে বিদ্যালয়টি ৩৪ শতাংশ দখলে রয়েছে। এদের মধ্যে জমি দাতা মৃতঃ হারুনার রসিদ এর ছেলে আবুল হাসানাত চাপরাসি ও জহিরুল ইসলাম রিপন সম্পত্তি নিজেদের দাবি করে কাজ বন্ধ করে দিয়ে মামলা করে।

শনিবার বরিশাল সদর উপজেলার সহকারি ভূমি কর্মকর্তা মেহেদী হাসান ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় তিনি দু পক্ষের কাগজপত্র দেখে বিষয়টির সুষ্ঠু সমাধান করে। বর্তমানে বিদ্যালয়ের জমিতে থাকা বেড়া ভেঙ্গে ফেলা হয়েছে। পাশাপাশি বিদ্যালয়ের কাজে কেউ বাঁধা প্রদান করবেনা বলে জানানো হয়েছে। এখন সরকারের উন্নয়ন মুলক কাজে আর কোন বাঁধা না থাকায় বিদ্যালয়ের নব র্নিমিত ভবনের কাজ চলবে বলে তিনি জানান।

এসময় আরো উপস্থিত ছিলেন- ৮নং চানপুরা ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আমানুল্লাহ, বিদ্যালয়ের ম্যানেজিন কমিটির সভাপতি মোঃ আলী আজম খানসহ বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষিকা ও স্থানীয় ব্যাক্তিবর্গ।